Amar Prem Tumi | Apurba | Tanjin Tisha | Telefilm | Eagle Premier Station

# শাশুড়ী_মা  

 -তোমাকে ডিভোর্স টা দিতে আমি বাধ্য হচ্ছি। সতীনের সংসার করতে তুমি রাজি না, এদিকে আমিও বাচ্চা ছাড়া বাকিটা জীবন তোমার সাথে কাটাতে পারিনা। এর চেয়ে বরং আমরা আলাদা হয়ে যাই।

.
স্বামীর কথা শুনে মিথিলা ছলছল নয়নে বলল, একটা বাচ্চা আমরা দত্তক নিতে পারি না?
-নাহ। সেটা আমার নিজের বাচ্চা হবে না!
-তবে অপেক্ষা তো করতে পারি?
-আর কত? পাঁচ বছর শেষ হতে চললো বিয়ের। আমার পরে যাদের বিয়ে হয়েছে তাদের বাচ্চাও বড়ো হয়ে যাচ্ছে। আর আমি...
তোমাকে বিয়ে করাটা আমার জীবনের সবচেয়ে বড় ভুল ছিল।
.
রোজ রোজ এত কটু কথা আর কানে নিতে পারছে না মিথিলা। স্বামীর কাছে নিজেকে বোঝা মনে হচ্ছে তার। অনেক তো চেষ্টা করলো স্বামীর মন নরম করতে। কিন্তু সে পারলো না। হয়তো পারবেও না। তাই সে হতাশ হয়ে বলল, ডিভোর্স দিতে চাও তো? দিও।
.
এই বলে সে রুমের বাইরে চলে যায়। কিছুক্ষণ একা সময় কাটাতে চায় সে।
.
মিথিলার একথা শুনে যেন হাফ ছেড়ে বাঁচলো অয়ন। ডিভোর্স এর কার্যক্রম যত জলদী সম্ভব সারতে চায় সে।এদিকে আড়ি পেতে তাদের সব কথা শুনেছেন অয়নের মা নীলা রহমান। তিনি রুমের ভেতরে এসে কান্না জড়িত কণ্ঠে অয়নকে বললেন, আজ তোকে কিছু বলার আছে আমার।
.
এই জীবনে আপন বলতে শুধু
মা কে জানে অয়ন। বাবা মারা গেছে ছয় বছর হতে চলেছে। এদিকে সংসার জীবনে সুখী নয় সে। তাই মা ছাড়া এখন আর কাউকেই অয়ন আপন মনে করে না। হঠাৎ নীলা রহমানের চোখে পানি দেখে তার কপালে চিন্তার ভাজ পড়ে। সে উত্তেজিত হয়ে বলল, আপনার কি হয়েছে আম্মা? মিথিলা কিছু বলেছে?
-বউ মা কি বলতে যাবে! আমার এই চোখের পানির কারণ তুই।
-মানে?
-তুই আমার লক্ষ্মী মেয়েটাকে এই বাড়ি ছাড়া করতে চাইছিস।
-ও এসব বলেছে?
-আড়ি পেতে শুনেছি। কোনো সমস্যা?
-দেখেন আম্মা, আমি আপমার একমাত্র ছেলে। আমাদের বংশধরের প্রয়োজন। আর যেটা দেয়ার ক্ষমতা মিথিলার নেই।
তাই আমি ওকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তে আপনার খুশি হওয়া উচিত।
-না, আমি খুশি হতে পারছি না।
-এখন একটু কষ্ট হলেও ধীরেধীরে বুঝবেন আপনি, আমি সব ভালোর জন্য করছি।
.
এই বলে অয়ন চলে যেতে চাইলে তাকে আটকায় নীলা রহমান। তিনি বললেন, তোর বাবা কীভাবে নিজের সন্তান ছাড়া থাকতে পেরেছিলেন? কীভাবে আমাকে মেনে নিয়েছিলেন?
.
অয়ন অবাক হয়ে বলল, মানে?
-মানে মিথিলার মতো আমারো বাচ্চা হওয়ার ক্ষমতা ছিল না। তোকে আমরা রাস্তায় কুড়িয়ে পাই। আর সেই থেকে লালন পালন করে এতবড় করি। কই! আমাদের মাঝে তো এসব নিয়ে কখনো ঝামেলা হয়নি। তোর বাবা তো নিজের বাচ্চার জন্য আমায় ছাড়েনি। তুই কীভাবে মিথিলাকে ছাড়বি? তবে কি আমি ভেবে নেব রাস্তার ছেলেকে কোনো শিক্ষাই আমরা দিতে পারিনি?
.
এসব কিছুই অয়ন জানতো না। ছোটোবেলা থেকে যাদের সে মা বাবা জেনে আসছে, তারা নাকি তার আপন মা বাবা নন। একথা শুনে সে বিস্ময়ের শেষ সীমানায় চলে যায়।
নীলা রহমান আরও বললেন, সব সত্যিটা জেনে তোর বিবেক কী বলে নিজেই দেখ। আর হ্যাঁ, মিথিলাকে এই ব্যাপারে কিছু বলার প্রয়োজন নেই।
.
এই বলে তিনি বেরিয়ে যান। অয়ন মেঝেতে বসে পড়ে। সে এই বাড়ির সন্তান নয়, এটা যেন মানতেই পারছে না সে!
.
.
তিন বছর পর....
আজ অয়নের জন্মদিন। এই তিন বছরে বদলে গেছে সবকিছুই। এখন মিথিলাকে চোখে হারায় অয়ন। সেদিনের পর সে মিথিলার কাছে ক্ষমা চায়। তারা আরো কয়েক বছর অপেক্ষা করার সিদ্ধান্ত নেয়। এরপর নাহয় একটা বাচ্চা দত্তক নেবে। কিন্তু আল্লাহ এর রহমতে
অয়ন ও মিথিলার কোল আলো করে জন্ম নিয়েছে তাদের পুত্র সন্তান অভ্র। অভ্র এর বয়স মাত্র ছয় মাস।
পুত্র সন্তানের আগমনে অয়নের যেন খুশির সীমা নেই। সুখে শান্তিতেই তারা তাদের দিন পার করছে।
.
বড়ো হলেও অয়ন তার জন্মদিনে মা এর কাছ থেকে উপহার নিতে ভুলে না। বরাবরের মতো সে আজ মা এর রুমে এসে বলল, আমার উপহার?
-আজ তোকে তোর জীবনের সবচেয়ে বড়ো উপহার আমি দেব।
.
অয়ন অবাক হয়ে বলল-
কী?
-তিন বছর আগে তোকে আমি একটা মিথ্যে বলেছিলাম যাতে তোর সংসার না ভাঙে তুই ধৈর্য্য না হারাস।
-কী আম্মা?
-তুই আমারের পালক সন্তান, এটা সত্য নয়। তুই আমাদের নিজেরই সন্তান।
.
একথা শুনে অয়ন চোখ জোড়া বড়বড় করে বলল, কী বলছেন আম্মা?
-সেদিন যদি মিথ্যে না বলতাম তবে তুই মিথিলাকে ছেড়ে দিতি আর আজ অভ্রকে কী পেতি? তাছাড়া আমার লক্ষ্মী বউমাকে আমি কোথাও যেতে দিতে পারি?
.
অয়ন ছলছল নয়নে তাকিয়ে বলল-
নিজের ছেলের বউকে কেউ এতটা ভালো বাসতে পারে?
-আমি পারি। আমি জানতাম, মিথিলার মতো মেয়ের সাথে ভালো কিছুই হবে। মিথ্যে কথার জন্য তুই আমাকে ক্ষমা করে দিস।
.
অয়ন মা কে জড়িয়ে ধরে বলল-
আপনি এই দুনিয়ার সবচেয়ে ভালো মা এবং শাশুড়ী।
.
আড়াল থেকে এসব শুনে কেঁদে চলেছে মিথিলা। সেদিনও সে তাদের সব কথা শুনেছিল এবং সত্য মনে করেছিল। কিন্তু তাদের কিছুই বুঝতে দেয়নি। আজ যখন জানতে পারলো তার সংসার বাঁচাতে তার শাশুড়ী মা মিথ্যে বলেছিল, তার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা আরো বেড়ে গেছে। আসলেই পৃথিবীর সেরা শাশুড়ী নীলা রহমান, মিথিলার শাশুড়ী মা!
.
সমাপ্ত
.
# শাশুড়ী_মা
# Saji_Afroz

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url